ঢাকা, শুক্রবার, ১৭ মে, ২০২৪

ডেল্টা-ওমিক্রনের থাবায় উদ্বিগ্ন ডব্লিউএইচও

মহামারি করোনা ভাইরাসের ভয়াল থাবায় শক্তিশালী ধরন ডেল্টা এবং ওমিক্রন ভ্যারিয়েন্টের এক যোগে প্রাদুর্ভাব ‘সংক্রমণের সুনামি’ তৈরি করছে। বুধবার (২৯ ডিসেম্বর) এক ব্রিফিংয়ে এমন মন্তব্য করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মহা পরিচালক টেড্রোস আধানোম গেব্রেয়াসুস। প্রতিবেদন প্রকাশের মাধ্যমে খবরটি জানিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স।


টেড্রোস আধানোম গেব্রেয়াসুস বলেছেন, ডেল্টা ও ওমিক্রন এখন দুইটি হুমকি হয়ে দাঁড়িয়েছে যা সংক্রমণ রেকর্ড সংখ্যার দিকে নিয়ে যাচ্ছে। ফলে হাসপাতালে ভর্তি ও মৃতের সংখ্যা বৃদ্ধি পেয়েছে।


তিনি আরও বলেন, আমি ভীষণই উদ্বিগ্ন যে, অধিক সংক্রমণ ক্ষমতাসম্পন্ন ওমিক্রন এবং ডেল্টার মতো ভ্যারিয়েন্ট একই সময়ে ছড়িয়ে পড়ার কারণে সংক্রমণ সুনামির দিকে যাচ্ছে।


এ দিকে গেল সপ্তাহে বিশ্বজুড়ে রেকর্ড সংখ্যক মানুষ মহামারি করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। ২২ থেকে ২৮ ডিসেম্বর প্রতিদিন গড়ে নয় লাখ ৩৫ হাজারের বেশি লোকের দেহে কোভিড-১৯ শনাক্ত হয়। ফরাসি বার্তা সংস্থা এএফপির পরিসংখ্যানে এমন তথ্য উঠে এসেছে।


বিভিন্ন দেশের স্বাস্থ্য কর্তৃপক্ষের দৈনিক হিসাবের ভিত্তিতে এই পরিসংখ্যানটি তৈরি করেছে মিডিয়াটি। আগের সাত দিনের তুলনায় ২২ থেকে ২৮ ডিসেম্বর পর্যন্ত বিশ্বব্যাপী নিবন্ধিত সংক্রমণ ৩৭ শতাংশ বৃদ্ধি পেয়েছে। নির্ধারিত এই সময়ের মধ্যে মোট ৬৫ লাখ ৫০ হাজার মানুষ রোগটিতে শনাক্ত হন।


উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বর মাসে এশিয়ার পরাশক্তি চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম করোনা ভাইরাসে সংক্রমিত রোগী শনাক্ত হয়। এরপর গত বছরের ১১ মার্চ প্রাণঘাতী ভাইরাসটিকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। এর আগে একই বছরের ২০ জানুয়ারি সংস্থাটি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে।
































































সুত্রঃ দৈনিক অধিকার

ads

Our Facebook Page